Thursday, June 11, 2015

কি ভাবে কি হয়ে গেল -1



কি ভাবে কি হয়ে গেল -1


   
আমার সঙ্গে সবাই একমত হবেন আশা করি না।তা হলেও বলব অনেক প্রচেষ্টা পরিকল্পনায় কিছু ঘটনা ঘটানো হয় আবার পরিবেশ পরিস্থিতির কারণে কিছু ঘটনা ঘটে যায়।এখন যে কাহিনী শোনাবসেটি আমার কথার সত্যতা প্রমাণ করবে।কেউ হয়তো বলবেন,প্যাঁচাল পাড়া থামিয়ে আসল কথায় আসেন।নাম ছাড়া আর কোনো ক্ষেত্রে কল্পনার সাহায্য নিতে হয়নি অকপট স্বীকারোক্তি কথাটা আগেই বলে রাখা ভাল।
     
হেমন্ত কাল।বেলা ছোট হয়ে এসেছে,কলেজ থেকে ফিরছি,বেদম হিসি পেয়েছে। তিনতল আমাদের ফ্লাট,উপরে উঠতে উঠতে প্যাণ্ট না ভিজে যায়।কোনো রকমে চেন খুলে ফ্লাটের নীচে নর্দমায় বাড়া বার করে দাড়িয়ে গেলাম।এতক্ষণে বাড়া ফুলে ঢোল হয়ে ছিল।ঘাম দিয়ে জ্বর ছাড়ল।উপরে তাকাতে নজরে পড়ল আমাদের ব্যালকনিতে দাড়িয়ে মধ্যবয়সসী এক মহিলা দূর আকাশের দিকেদৃষ্টি প্রসারিত।যাঃ শালা দেখেনি তো?ফ্লাটের দরজায় পৌছে টের পেলাম ভিতরে অতিথি সমাগম দরজা খুলে মা বলল,রেবেকা এসেছে।
-
রেবেকা?
-
ভুলে গেলি?ডাঃ দেবের বউ,আমার বন্ধু।আমাদের তিনটে বাড়ির পর... মা- কথা শেষ না হতে নারীকণ্ঠ ভেসে এল,কে রে মলি ?বলতে বলতে মায়ের বন্ধু ব্যালকনি থেকে ডাইনিং রুমে বেরিয়ে এল।
-
কে বলতো?মা জিজ্ঞেস করে,মুখে চাপা হাসি।                                  ভদ্রমহিলা আমাকে আপাদমস্তক লক্ষ করে,দ্বিধাজড়িত স্বরে বলে,পুনু না? মা কত ঢ্যাঙা হয়ে গেছে।কিরে আমাকে চিনতে পারছিস?           কথার কি ছিরি,ঢ্যাংগা।আমতা আমতা করে বলি,আপনি রেবা আণ্টিখলখলিয়ে হেসে সারা বলে,আপনি কিরে?দেখেছিস মলি তোর ছেলে কত বদলে গেছে।ক্যামন ন্যাওটা ছিল আমার,সব সময়  আমার পোঁদেপোঁদে..   ইস্ আবার পোদেপোদে,মহিলার মুখে কোনো আগল নেই।অস্বস্তি বোধ করি।                                                                      -তোকে তো বিয়ে করতে চেয়েছিল,মা বন্ধুকে ইন্ধন জোগায়।কথাটা শুনে রেবা কেমন উদাস হয়ে যায়,একটা দীর্ঘশ্বাস ফেলে বলে,সেদিন রাজি হলে এমন উপোস করে দিন কাটতো না।                                      -আঃ রেবা কি হচ্ছে কি,তুই কি বদলাবি না।মা- কথায় রাগ হচ্ছে,নিজে উস্কে দিয়ে এখন ন্যাকামি হচ্ছে। রেবা ধমকে ওঠে,তুই থাম রোজ সওয়ারি নিচ্ছিস,আমার জ্বালা আমি বুঝি...                                              এমন সময় আর একটি মেয়ের আবির্ভাব,সঙ্গে আমার দিদিভাই ছিপছিপে সুন্দরী মা পরিচয় করে দেয়,রেবার মেয়ে আত্রেয়ী।মনেআছে তোর?সত্যি কথা বলতে কি আত্রেয়ীকে দেখে আমার মনে সানাই বেজে উঠলো।মা- কথার উত্তর দেবার আগেই আত্রেয়ী বেজে উঠলো,মাসী পুনু আমার থেকে কত ছোট?মনেমনে বলি,বয়স কিছু না।আত্রেয়ী সোনা তোমারে আমার পছন্দ।                                                              -কত আর তিন-চার বছর,তাই না রে রেবা?                                -এ্যাই পুনু তুই আমাকে দিদিভাই বলবি,আত্রেয়ী বলে। 
                     -ওর বিয়ে।রেবা নেমন্তন্ন করতে এসেছে,মা বলল।                               আমার বাত্তি নিভে গেল।কথায় বলে অভাগা যেদিকে চায় সাগর শুকায় যায়।হায় আত্রেয়ী কদিন আগে তোমার সঙ্গে কেন দেখা হলনা?মা আমাকে আড়ালে নিয়ে গিয়ে বলল,পুনু ওদের বলেছি রাতে খেয়েদেয়ে কাল যেতে।লক্ষীবাবা একটু মাংস নিয়ে আয়।আত্রেয়ীর বিয়ের খবরে মনটা খারাপ।শাল্আ আমি নাকি ওকে না ওর মাকে বিয়ে করতে চেয়েছি,কথাটা ভেবে নিজের পাছায় থি মারতে ইচ্ছে করে।                              আমরা এক সময় মফঃস্বল শহরে ভাড়া থাকতাম।ফ্লাট কিনে কলকাতা এসেছি প্রায় বছর দশেক।ডাঃআঙ্কেল ছিলেন আমাদের প্রতিবশি।শুনেছি আমরা আসার বছর খানেকের মধ্যে মারা যান।সঞ্চিত অর্থে আণ্টি অনেক কষ্ট করে দুটি সন্তানকে মানুষ করে।ছেলে এখন বড় চাকুরিয়া আর মেয়ের বিয়ে।আত্র্রেয়ী মায়ের মত না হলেও সুন্দরী।আণ্টির সুন্দরী বলে খ্যাতি ছিল,বিশেষ করে শরীরের গড়ন ছিল লোকের আলোচ্য।সাড়ে-পাঁচ ফুট লম্বা মাজা রঙ টানা ডাগর চোখ নাকের নীচে একজোড়া পুরু ঠোট। ভীষণ কথা বলতো,ডাক্তারের বউ বলে ছিলনা কোন অহঙ্কার।যে কারণে মা- সঙ্গে বন্ধুত্ব হতে অসুবিধে হয়নি।আর আত্রেয়ী ছিল দিদিভাইয়ের বন্ধু।অনেকদিন আগের কথা,আব্ছা মনে আছে একা পেলেই ডাঃআঙ্কেল প্যাণ্টের মধ্যে হাত ঢুকিয়ে আমার বাড়া ধরে চটকাতো আর বলতো,পুনুবাবুর নুনু দেখছি আমার থেকে বড়।ভীষণ লজ্জা লাগতো কাউকে বলতে পারতাম না।আত্রেয়ীকে আগে ভাল করে দেখিনি,চামড়ি মাল।জানিনা কোন হারামির ভাগ্যে এমন ডাসা মাল।শুনলাম সেও নাকি ডাক্তার।কামিজের ভিতর থেকে মাইদুটো ফেটে বেরোতে চাইছে।গায়ে কি সুন্দর গন্ধ,চলে যখন   পাছা দুটোর কি নাচ।সারাক্ষণ আণ্টির কড়া নজর।আমার অবস্থা বাঘের সামনে ঝোলানো মাস।ওহো মনে পড়ল মাংস আনার কথা।

      
খাওয়া-দাওয়া সারতে বেশ রাতহল।আত্রেয়ীকে নিয়ে দিদিভাই নিজের ঘরে দরজা দিল।মা- ঘরে আড্ডা জমে উঠেছে। ভাবছি শুয়ে পড়ি। একবার মাকে বলে যাই ভেবে দরজার কাছে যেতে আণ্টির গলা কানে এল,আচ্ছা রায়মশায় আপনার চাষবাস কি বন্ধ,নাকি এখনো লাঙল ঠেলেন?বাবা লাজুক প্রকৃতি,বলল,আপনার বন্ধুকে জিজ্ঞেস করুন।                                                                                                     -কিরে মলি?আণ্টির চোখে দুষ্টুহাসি।
-
আসলে কি জানিস অভ্যেস হয়ে গেছে,না চোদালে শান্তি পাইনে।
   
উর- শালা,পঞ্চাশ পেরিয়ে এখনো শান্তির নেশা যায়নি।এসব শুনে ভিতরে ঢোকা হলনা,বাইরে দাড়িয়ে শুনতে থাকি জল কতদূর গড়ায়।আণ্টির দীর্ঘশ্বাস শুনতে পাই।
-
একটা কথা বলুন তো ,ইচ্ছে ছেলে না মেয়েদের বেশি?আণ্টি জিজ্ঞেস করে।
-
আমার তো মনে হয় ছেলেদের,একটু ভেবে বাবা বলে,দেখুন ডাক্তার কতদিন হল মারা গেছে অথচ আপনি দিব্য আছেন।
 
আণ্টির মুখে ম্লান হাসি,তারপর বলে,দেখুন আপনাদের কাছে লুকাবো না জমিনে লাঙল না পড়লেও আমি মাঝে মাঝে  খুরপি চালিয়েছি।শুনেছি সেক্স করলে শরীর মন ভাল থাকে।
-
ঠিক।কোনো কিছু দাবিয়ে রাখা ভাল নয়।দেখিস না অতি শাসনে ছেলে মেয়েরা কেমন বিগড়ে যায়।মায়ের মুখে কি যুক্তি কার কথা শুনছি,নিজের কানকে বিশ্বাস হচ্ছ না।
-
একটা কথা জিজ্ঞেস করবো?বাবার কৌতূহলে মা বিরক্ত বোধ করে।আচ্ছা আপনার কি এখনো ইচ্ছে তেমন তীব্র?
-
তোমার  জেনে কি হবে?
-
ভয় নেই মলি,আমি কেড়ে নেবার হলে অনেক আগেই নিতে পারতাম।এভাবে কাউকে আটকানো যায় না।বাবা অপ্রস্তুত বোধ করে।
-
না রে আমি তা বলিনি।তোকে একটা অস্বস্তির মধ্যে ফেলছে--
-
আমার সে বয়স নেই।শুনুন রায়মশায় এই যে আমরা কথা বলছি ভিতরে ভিতরে আমার জল কাটছে।
 
সত্যি আণ্টি বেশ straight forward.আমার লুঙির নীচে সাপের ফোঁসফোসানি শুরু হয়ে গেছবাবার ল্যাওড়াও কি দাড়ায় নি?বাবা হঠাদার্শনক হয়ে যায়।বলে,জীবন বড় অদ্ভুত।ডাঃ দেব যখন ছিল আপনাদের সুখী-পরিবার ছিল সকলের আলোচ্য।
-
বাইরে থেকে মনে হত সেরকম।কেউ ভিতরে উকি মেরে দেখিনি। দুটো সন্তান ভাগ্য করে পেয়ে গেছি ঠিক।অভাব কি জানতে দেয়নি তাও ঠিক।কিন্তু পেটের ক্ষিধে ছাড়াও আর একটা ক্ষিধে আছে জানোয়ারও বোঝে।আমার পিছনে ঢোকাতে চাইতো, ছিল সমকামী।
-
এটা প্রমাণ হিসেবে যথেষ্ট বলা যায় না।বাবা রায় দেয়।
-
তা আমি জা নি।শুনুন একদিনের ঘটনা।একতলায় ওর চেম্বার ছিল সে দেখেছেন,মনে আছে সেই ছেলেটা কমল ওর কম্পাউণ্ডার।
 
বাবা ঘাড় নেড়সায় দেয়।একদিন রাত হয়েছে,অত রাতে রোগী থাকার কথা নয়।তা হলে উপরে আসছে না কেন?নীচে গিয়ে দেখি টেবিলের তলে বসে কমল ওর বাড়া চুষছে।ঐতো চারা মাছের মত চার ইঞ্চি বাড়া।আমাকে দেখে বলে পেনের ঢাক্ না খুজছিলাম।
-
তুই তো এসব আগে বলিস নি।মা বলে।
-
আগে বললে কি রায়মশায়কে শেয়ার করতিস?মা -প্রস্তুত,বলে,তোর মুখে কিছু আটকায় না।সত্যি রেবা বিশ্বাস কর তোর জন্য খুব কষ্ট হয়। Read more 

কি ভাবে কি হয়ে গেল -1

কি ভাবে কি হয়ে গেল -1

কি ভাবে কি হয়ে গেল -1

 

 

No comments:

Post a Comment